ডোমেইন কর্তৃপক্ষ DA (Domain Authority) কি? কীভাবে কাজ করে?

আজকাল DA বা (Domain Authority) অনেক চর্চা হচ্ছে। কিন্তু কীভাবে ডোমেইন কর্তৃপক্ষ (Domain Authority) কাজ করে থাকে? বা DA স্কোর এত জনপ্রিয় কেন? বিস্তারিত আলোচনা নিচে করা হলো।

ডোমেইন কর্তৃপক্ষ DA (Domain Authority) কি? কীভাবে কাজ করে?
ডোমেইন কর্তৃপক্ষ (Domain Authority) কি? কীভাবে কাজ করে?

ডোমেইন কর্তৃপক্ষ - DA (Domain Authority) মূলত কি?

ডোমেইন কর্তৃপক্ষ - DA (Domain Authority) হচ্ছে, এস.ই.ও (SEO) দুনিয়ার সালমান খান। সালমানের খানের মুভিতে চাই গল্প থাকুক বা না থাকুক; সবাই ছিঃ ছিঃ করতে পারেন কিন্তু মুভি তো হিট হয়েই যায়। ঠিক এভাবেই DA (Domain Authority) এস.ই.ও (SEO) দুনিয়ায় রাজত্ব করে থাকে।


উল্লেখ্য, “মজ (MOZ)” নামক কোম্পানি DA (Domain Authority) -এর একটি মেট্রিক প্রদর্শন করে থাকে। তবে “Domain Authority” আপনার ওয়েবসাইটকে র‍্যাঙ্ক করার কাজে আসে না। কারণ গুগল কোন নির্দিষ্ট ওয়েবসাইট -কে র‍্যাঙ্ক করে না, মানে পুরো ডোমেইন কে কখনোই র‍্যাঙ্ক করায় না। গুগল সবসময় নির্দিষ্ট ডোমেইনের পেজ র‍্যাঙ্ক করে থাকে।


মজ (MOZ) কোম্পানি এই মেট্রিক প্রদর্শন করে থাকে বিভিন্ন ধরণের “Backlinks” বিশ্লেষণ করে। মানে যে ডোমেইনে যত বেশি ব্যাকলিংক মিলবে সে ওয়েবসাইটের DA (Domain Authority) অটোমেটিক বেড়ে যাবে।


তবে MOZ এর এত ক্যাপাসিটি নেই যে, কেমন ব্যাকলিংক আপনি পাচ্ছেন? তারা শুধুমাত্র “Backlinks” সংখ্যা দেখে থাকে।


মজ (MOZ) আসলে কি?

মজ (MOZ) হচ্ছে একটি এস.ই.ও (SEO) সম্পর্কিত মার্কেটিং কোম্পানি বা টুল। এখানে আমরা অনেকেই ভুলে যাই MOZ কোনো গুগল টাইপের কিছু নয়। এটা স্রেফ একটি এস.ই.ও (SEO) টুল মাত্র। এবং অন্যান্য এস.ই.ও (SEO) টুলের মত মজ (MOZ) নিজেও চায় নিজের জনপ্রিয়তা বাড়াতে।


মজ (MOZ) এর দিক থেকে দেখলে ব্যাপারটা দূর্দান্ত একটি বিষয়। কারণ, আপনার DA (Domain Authority) যদি বেশি থাকে তাহলে মানুষ ভরসা করা বেশি শুরু করে দেয়। কিন্তু মজ (MOZ) এর সাথে গুগলের কোনো লেনাদেনা নেই। যদিও মজ (MOZ) অনেক পুরনো কোম্পানি এবং খুব ভালোভাবেই নিজের অবস্থান অনলাইন তৈরি করতে পেরেছে।


গুগল সার্চ কনসোল (Google Search Console) কখনোই এমন কোনো ডাটা আমাদের দেয় না যেখানে ডোমেইন স্কোর দেওয়া থাকে। গুগল সার্চে র‍্যাঙ্কিং ফ্যাক্টরে অবশ্যই ব্যাকলিংক বিশেষ ভূমিকা রেখে থাকে। কারণ, ব্যাকলিংক হচ্ছে এস.ই.ও এর একটি পার্ট মাত্র।


এখন জরুরী নয় যে, হাজার হাজার ব্যাকলিংক থাকলে আপনার ভিজিটর বেড়ে যাবে। কোন ক্ষেত্রে বেড়ে যায়, আবার কোন ক্ষেত্রে বাড়ে না। তাই DA (Domain Authority) স্কোর কোন অর্থ রাখে না। শুধু তাই নয়, এই ধরণের এস.ই.ও টুল একদম বেকার।


এক মিনিটের জন্য DA (Domain Authority) একটু ভুলে যান। আপনি নিশ্চয় জানেন প্রথমদিকে থাকা ব্যাকলিংক বেশি কাজে দেয় এবং নিচে থাকা ব্যাকলিংক কে কম ভ্যালু দেওয়া হয়। গুগলের বট একজন মানুষের মত আচরণ করে অনলাইনে দেখে থাকে যে, আপনার লিংক এবং ব্যাকলিংক কীভাবে কাজ করছে? এটাকে বলা হয়, “Reasonable Surfer Model” -যেটা আছে শুধুমাত্র গুগলের কাছে, মজ (MOZ) এর কাছে নয়।


আরো পরিষ্কার করে বলা যায় যে, গুগল শুধুমাত্র লিংক নয় ব্যাকলিংকও বিবেচনায় রাখে। গুগল দেখে যে, আপনি কেমন ব্যাকলিংক পেয়েছেন? খারাপ না কি ভালো? কিন্তু মজ (MOZ) এর কাজ হলো শুধুমাত্র ব্যাকলিংক গণনা করা এবং এর ওপর নির্ভর করে আপনাকে একটি ডোমেইন স্কোর দেওয়া।


তাহলে মজ (MOZ) কি অনলাইন দুনিয়ায় খারাপ খেলোয়াড়?

না, মজ (MOZ) অনলাইন দুনিয়ায় একটি মার্কেটিং সিস্টেম। যেটা আপনার সমস্ত ভালো বা খারাপ ব্যাকলিংক বিবেচনায় নিয়ে থাকে এবং এর ওপর ভিত্তি করে একটি ডোমেইন স্কোর আপনাকে দিয়ে থাকে।


এখন আপনি যদি ব্যাকলিংক তৈরি করে DA (Domain Authority) বৃদ্ধি করতে চান তাহলে বহুভাবে সেটা করতে পারেন। এজন্য আপনি বিভিন্ন ওয়েবসাইটে আপনার ব্যাকলিংক তৈরি করতে পারেন।


সেটা হতে পারে পোস্টের মাধ্যমে, কমেন্টের মাধ্যমে, ম্যাসেজের মাধ্যমে। কিন্তু খেয়াল রাখবেন, উল্টো-পাল্টা ব্যাকলিংক তৈরি করলে আপনার গুগল সার্ভিস সাসপেন্ডও করা হতে পারে। আর (MOZ) আপনাকে টাকা দেয় না, গুগল আপনাকে টাকা দেয় (মানে ডলার)।


তাহলে DA (Domain Authority) এত জনপ্রিয় কেন?

কারণ মজ (MOZ) এর দূর্দান্ত মার্কেটিং স্ট্রাটেজি আছে। মূলত সঠিক বা মূল্যবান ব্যাকলিংক তৈরি করা খুবই কঠিন। অনেকক্ষেত্রে বেশ কিছু টাকাও লেগে যেতে পারে। কিন্তু মজ (MOZ) শুধুমাত্র একটি স্কোর দিয়ে আপনাকে মানসিক শান্তি দিলে দিতেও পারে কিন্তু এর সাথে গুগলের লেনাদেনা নেই। কারণ মজ (MOZ) কোনো সার্চ ইঞ্জিন নয় যে আপনাকে ট্রাফিক দেবে।


সোজা বাংলায়, মজ (MOZ) ব্যাকলিংক সংখ্যা শুধু বিবেচনায় নিয়ে থাকে, কোয়ালিটি নয়। কিন্তু গুগল আপনার ব্যাকলিংক কোয়ালিটি অবশ্যই বিবেচনায় নেবে। তাই আমার মতে, DA (Domain Authority) নিয়ে খুব বেশি মাথা ঘামানোর প্রয়োজন নেই।


আরও পড়ুনঃ On-Page SEO: আপনার ওয়েবসাইটকে Ranking করুন দ্রুত!