প্লাগ-ইন কী? এটি কেন প্রয়োজন এবং এর কাজগুলো সম্পর্কে জানুন

WordPress CMS ব্যবহার করছেন কিন্তু প্লাগ-ইন সম্পর্কে ধারণা নেই! এমন হতে পারে না। কিন্তু কিছু প্লাগ-ইন যেমন আমাদের অনেক সুবিধা দিয়ে থাকে ঠিক তেমনি কিছু প্লাগ-ইন আমাদের অসুবিধাতেও ফেলে দেয়। আমার আজকের আলোচনা প্লাগ-ইন সম্পর্কিত।

প্লাগ-ইন কী? এটি কেন প্রয়োজন এবং এর কাজগুলো সম্পর্কে জানুন
প্লাগ-ইন কী? এটি কেন প্রয়োজন এবং এর কাজগুলো সম্পর্কে জানুন

একটি প্লাগ-ইন হল সফটওয়্যারের একটি অংশ যা নতুন বৈশিষ্ট্য যোগ করে বা বিদ্যমান অ্যাপ্লিকেশনে কার্যকারিতা বাড়ায়। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দিয়ে তৈরি ওয়েবসাইটগুলিতে সাধারণত ব্যবহৃত হয়। যেমন: BigCommerce, WordPress, Joomla এবং Drupal ইত্যাদি প্লাগ-ইনগুলি ব্যবসার মালিক এবং ওয়েবসাইট ভিজিটরদের জন্য অনেক দরকারী উদ্দেশ্যে পরিবেশন করে।


তারা নতুন কার্যকারিতা তৈরি করতে পারে। গতি এবং দক্ষতা উন্নত করতে পারে। এবং ওয়েবমাস্টারদের ন্যূনতম প্রচেষ্টার সময় ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সর্বোচ্চ করতে পারে।


প্লাগ-ইন এর ইতিহাস

ইন্টারনেটের প্রাথমিক বছরগুলিতে ওয়েবসাইটগুলি দর্শকদের খুব সীমিত অভিজ্ঞতা প্রদান করেছিল। বেশিরভাগ সাধারণ পাঠ্যের চেয়ে বেশি সরবরাহ করতে পারেনি। প্রারম্ভিক হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ এর সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে প্লাগ-ইনগুলি উদ্ভাবিত হয়েছিল।


স্ট্যান্ডার্ড কোডিং ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামাররা ওয়েবপেজ তৈরি করতে ব্যবহার করে। তারা সাইট ভিজিটরদের জন্য আরো আকর্ষণীয় উপস্থাপনা তৈরি করতে সাহায্য করেছে।


তারপর থেকেই এই প্লাগ-ইন ব্যবহার বিস্ফোরিত হয়েছে। হাজার হাজার প্লাগ-ইন রয়েছে যা মানুষ সহজেই তাদের ওয়েবসাইটে ইনস্টল এবং ব্যবহার করতে পারে।


কেন প্লাগইন ব্যবহার করা হয়?

প্লাগইনগুলি আপনার ওয়েবসাইটে কার্যকারিতা বাড়াতে বা ব্যবহার করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি পণ্য বিক্রি করতে চান বা আপনার সাইটে অনুদান নিতে চান, তাহলে আপনাকে এটি পরিচালনা করতে একটি প্লাগইন লাগবে।


অন্যান্য প্লাগইন যা বেশিরভাগ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের প্রয়োজন। তার মধ্যে রয়েছে একটি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন, একটি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন, একটি ওয়ার্ডপ্রেস ফর্ম প্লাগইন, একটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইত্যাদি কয়েকটি নাম।


একটি প্লাগইন সম্পর্কে ৪ টি গুরুত্বপূর্ণ তথ্য

১. প্লাগইনগুলির কম বেশি সমস্যা

প্লাগইনগুলি দুর্দান্ত সম্পদ কারণ তারা আপনার সাইটকে এমন কিছু করার অনুমতি দেয় যা অন্যথায় করতে সক্ষম হতেন না। কিন্তু, আপনার যত বেশি প্লাগইন আছে, আপনার সাইটের মধ্যে সমস্যা হওয়ার ঝুঁকি তত বেশি।


প্লাগইন সমস্যা এলোমেলো এবং অপ্রত্যাশিত হতে পারে, অথবা প্লাগইন বা ওয়ার্ডপ্রেস আপগ্রেড সম্পর্কিত আরো নির্দিষ্ট সমস্যা হতে পারে। প্লাগইনগুলি অন্যান্য প্লাগইন বা এমনকি থিমগুলির সাথে বিরোধ করতে পারে।


এছাড়াও, প্রতিটি সক্রিয় প্লাগইন কিছু পরিমাণে আপনার সাইটকে ধীর করে দেবে। কল্পনা করুন যে প্রতিটি সক্রিয় প্লাগইন ৫ মিলি. সেকেন্ড দ্বারা সাইটটিকে ধীর করে দেয়। যদি আপনার ২০ টি সক্রিয় প্লাগইন থাকে, তার মানে হল যে প্রতিটি পৃষ্ঠা একটি প্লাগইন সক্রিয় না থাকলে লোড হতে এক সেকেন্ডের দশমাংশ বেশি সময় লাগবে।


২. প্লাগইন আপডেট রাখা উচিত

ডেভেলপার যখন এটি সরবরাহ করে তখন আপনি যদি আপনার প্লাগইনগুলি আপডেট না করেন, তাহলে আপনি নিজেকে সম্ভাব্য হতাশা এবং সম্ভাব্য নিরাপত্তা লঙ্ঘনের মুখোমুখি হবেন। কেবল মজা করার জন্য প্লাগইন আপডেট করা হয় না। বরং শেষ পর্যন্ত নিশ্চিত করে যে প্লাগইনগুলি তাদের কর্মক্ষমতার সর্বোচ্চ স্তরে কাজ করে।


আপনি যদি একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনা করেন তবে প্লাগইন আপডেটগুলি ধরে রাখা ক্লান্তিকর হতে পারে। একাধিক ওয়ার্ডপ্রেস সাইট জুড়ে আপডেট চালানোর জন্য, উপলব্ধ আপডেটগুলি দেখতে এবং আরও অনেক কিছু করার জন্য iThemes Sync এর মতো একটি পরিষেবা ব্যবহার করতে পারেন।


আপনি একটি ড্যাশবোর্ড থেকে অন্যান্য টন ওয়ার্ডপ্রেস অ্যাডমিন কাজও করা যেতে পারে।


৩. প্লাগইন ব্যবহার না করলে তা না রাখাই উত্তম

অনেকেই তাদের সাইটে নিষ্ক্রিয় প্লাগইনগুলির একটি লাইব্রেরি রাখে। অনেকেই মনে করেন যে, তার কাছে একটি প্লাগইন নিষ্ক্রিয় করার বিকল্প রয়েছে তাই এটি তার সার্ভারে রেখে দেওয়া প্রলুব্ধকর মনে হতে পারে।


কিন্তু অক্ষম প্লাগইনগুলি একটি বড় ওয়ার্ডপ্রেস নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে, তাই কেউ যদি প্লাগইনটি ব্যবহার না করেন তবে এটি সম্পূর্ণরূপে সরান। আবার কেউ যদি পরবর্তীতে চায় তবে সে আবারও প্লাগইনটি পুনরায় ইনস্টল করতে পারবে।


৪. প্লাগইন একটি নির্দিষ্ট উদ্দেশ্য পরিবেশন করা উচিত

অনেক মজার প্লাগইনও আছে। যা মজার কাজ করে। কিন্তু এই প্লাগইনগুলি আপনার সাইটকে ধীর করে, এবং কিছু নিরাপত্তা সমস্যা তৈরি করে থাকে। তাই প্লাগইনটি একটি প্রকৃত উদ্দেশ্য পূরণ করতে তা ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এবং এটি কেবল শীতল হওয়ার কারণে ইনস্টল করা নেই।


আপনার ব্যবহার করা প্রতিটি প্লাগইন আপনার সাইটে আপনার ভিজিটর অভিজ্ঞতা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ কিছু করা উচিত। আপনি যেভাবে প্লাগইন ব্যবহার করেন তা আপনার সাইটের ডিজাইনকে প্রভাবিত করে এবং শেষ পর্যন্ত আপনার ব্র্যান্ডকে প্রভাবিত করে।


এখন প্রশ্ন হল প্লাগইন কিভাবে কাজ করে?

প্লাগ-ইনগুলি এমন একটি উদ্দেশ্য পরিবেশন করে যা বিশেষভাবে সংজ্ঞায়িত। তারা নির্দিষ্ট ধরণের বিষয়বস্তু প্রক্রিয়াকরণ এবং প্ল্যাটফর্মে সংহত করার ক্ষেত্রে বিশেষজ্ঞ। প্রায়ই ইউজার ইন্টারফেসে নির্বিঘ্নে মিশে যায়।


যদিও প্লাগ-ইনগুলি কখনও কখনও ওয়েবসাইটের নিজস্ব অংশের মতো দেখায় কিন্তু প্ল্যাটফর্মটি তাদের থেকে স্বাধীনভাবেই কাজ করে। এটি ওয়েবমাস্টারদের তাদের পছন্দের হোস্টিং অ্যাপ্লিকেশনে পরিবর্তন তৈরির বিষয়ে চিন্তা না করেই প্লাগ-ইন আপডেট করতে দেয়।


ডেভেলপাররা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহার করে। যা প্লাগ-ইনগুলিকে ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয়। আর যদি এপিআই স্থিতিশীল থাকে, তবে মূল সংস্করণটি সংশোধিত হওয়ায় একটি প্লাগ-ইন চলতে থাকে।


প্লাগ-ইন এর কিছু ঝুঁকি

যখন কোনো ওয়েবসাইটের মালিক প্লাগ-ইন ডাউনলোড করে ইনস্টল করে, তখন তারা তৃতীয় পক্ষের ডেভেলপারের দিয়ে থাকে। যারা এই প্রোগ্রামটি তৈরি করেছে। কিছু প্লাগ-ইনগুলি শীর্ষস্থানীয় এবং সঠিকভাবে বর্ণিত হিসাবে কাজ করে। বাকিগুলো বাগ, পুরানো বা ফাইল-ভারী অথবা তাদের নিরাপত্তার অভাব রয়েছে।


১. নিরাপত্তা সমস্যা

ওয়ার্ডপ্রেসের মত সিএমএস প্ল্যাটফর্মগুলি তাদের মূল অংশে ব্যাপকভাবে নিরাপদ বলে বিবেচিত হয়। কিন্তু যখন বাহ্যিক উৎস যেমন প্লাগ-ইন আমন্ত্রণ জানানো হয়, তখন নিরাপত্তার সাথে আপোস করা যায় এবং ওয়েবসাইটটি হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়ে যায়। এমনকি কিছু জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগ-ইন, যেমন; W3 টোটাল ক্যাশে অতীতে নিরাপত্তা ত্রুটি ভোগ করেছে।


২. সম্পদের উপর নিষ্কাশন করুন

আপনার ইনস্টল করা প্রতিটি প্লাগইন আপনার ওয়েবসাইটে “ওজন” যোগ করে। প্লাগ-ইন প্রক্রিয়াকরণ শক্তি ব্যবহার করে যা আপনার ওয়েবসাইটকে ধীর করে দিতে পারে এবং এমনকি এটি ক্র্যাশ করতে পারে।


৩. দ্বন্দ্ব

কখনও কখনও প্লাগ-ইনগুলি নির্দিষ্ট ওয়েবসাইটগুলির সাথে খারাপভাবে প্রতিক্রিয়া জানায়। তারা একটি সিএমএস, ওয়েবসাইট থিম বা এমনকি অন্যান্য প্লাগ-ইনগুলির সাথে সংঘর্ষ করতে পারে। বিশেষ করে ব্যবহারকারী একটি আপডেট প্রক্রিয়া করার পরে।


৪. নির্ভরযোগ্যতা

তৃতীয় পক্ষের বিকাশকারীদের উপর নির্ভর করা সর্বদা ঝুঁকির সাথে জড়িত। আপনি প্লাগ-ইন পরিচালনার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন এবং যারা এটি তৈরি করেছেন তাদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়া কঠিন বা অসম্ভব মনে হতে পারে।


প্লাগ-ইন কি ফ্রী নাকি পেইড প্লাগ-ইন?

হাজার হাজার ফ্রি প্লাগ-ইন ডাউনলোডের জন্য উপলব্ধ এবং ওয়েব ডেভেলপমেন্ট কমিউনিটিতে অনেককেই সম্মানিত করা হয়। কিন্তু বিনামূল্যে প্লাগ-ইনগুলি সাধারণত ব্যবহারকারীকে বেশি সহায়তা দেয় না।


পেইড প্লাগ-ইনের ডেভেলপাররা ভালো গ্রাহক সেবা প্রদানে বেশি বিনিয়োগ করে এবং প্রোগ্রামগুলিকে বাগ-মুক্ত এবং তাদের জন্য ডিজাইন করা সিএমএস এর সাথে সামঞ্জস্যপূর্ণ রাখার চেষ্টা করে।


প্লাগ-ইনগুলি ওয়েবমাস্টার এবং সাইট দর্শকদের জন্য একইভাবে অমূল্য সরঞ্জাম। তারা একটি ওয়েবসাইটে সম্পূর্ণ নতুন মাত্রা যোগ করতে পারে, এর কার্যকারিতা উন্নত করতে পারে এবং বৈশিষ্ট্যগুলি প্রসারিত করতে পারে।


এগুলি ইনস্টল করা এবং ব্যবহার করা এত সহজ যে ওয়েবমাস্টাররা প্রায়শই সম্ভাব্য নেতিবাচক প্রভাবগুলি বিবেচনা না করেই সেগুলি ডাউনলোড করে। আপনি কোন প্লাগ-ইন ব্যবহার করেন এবং কতগুলি সে সম্পর্কে আপনার বিচক্ষণ হওয়া উচিত।


সম্ভাব্য দ্বন্দ্ব এবং ফুসকুড়ি এড়াতে যতটা সম্ভব তাদের সীমাবদ্ধ করার চেষ্টা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে, আপনি যে কোনও প্লাগ-ইন ব্যবহার করার কথা ভাবছেন তার পর্যালোচনাগুলি ভালোভাবে পড়েছেন।


আজ এই পর্যন্তই। আপনি চাইলে আমাদের ওয়েবসাইট “দি ব্যাকস্পেস জার্নাল” -এ আপনার লেখা জমা দিতে পারেন। ধন্যবাদ।


আরো পড়ুনঃ ওয়েবসাইটে সাইটম্যাপ (Sitemap) এর গুরুত্ব সম্পর্কে জানুন