বিশ্বের বিখ্যাত ৫ ভ্রমণ বীমা কোম্পানি সম্পর্কে জানুন

ভ্রমণ বীমা হল আন্তর্জাতিক বা অভ্যন্তরীণভাবে ভ্রমণের সময় অপ্রত্যাশিত ক্ষতিগুলি কভার করার জন্য একটি বীমা পণ্য। এটি আপনার ছুটিতে করা আর্থিক বিনিয়োগকে রক্ষা করতে সহায়তা করে। যদি আপনি একটি ক্রান্তীয় ক্রুজ বা দূরবর্তী দ্বীপে দর্শনীয় ভ্রমণ বুক করেছেন কিনা। যদিও ভ্রমণ বীমা কভারেজ কেনা ঐচ্ছিক, তবে এটি আপনাকে প্রিপেইড ভ্রমণের ব্যয়ের অর্থ হারাতে এড়াতে সহায়তা করে যদি আপনার ভ্রমণের পরিকল্পনাগুলি ভুল হয়ে যায়।

বিশ্বের বিখ্যাত ৫ ভ্রমণ বীমা কোম্পানি সম্পর্কে জানুন
বিশ্বের বিখ্যাত ৫ ভ্রমণ বীমা কোম্পানি সম্পর্কে জানুন

সভ্যতার সঙ্গে সঙ্গে মানুষের জানার আগ্রহ প্রতিনিয়ত বৃদ্ধি পেয়েছে। নতুন কিছু দেখা বা জানার আগ্রহ থেকে মানুষ প্রচুর পরিমাণ ভ্রমণ করতে শুরু করে। তবে বর্তমানে ভ্রমণের জন্য নানা কিছু করতে হয়। দেশের বাইরে ভ্রমণের জন্য ভিসা প্রসেস করতে হয়।


এছাড়া আর্থিক খরচ তো রয়েছেই। তবে মানুষের ভ্রমণকে আরো বেশি সহজ করতে বিশ্বে বিভিন্ন বীমা কোম্পানি প্রতিষ্ঠিত হয়। যারা খুব সহজে ও সল্প খরচের মাধ্যমে মানুষকে ভ্রমণের নানা সেবা দিয়ে থাকে।


ভ্রমণ বীমা নিয়ে কিছু কথা

ভ্রমণ বীমা হল আন্তর্জাতিক বা অভ্যন্তরীণভাবে ভ্রমণের সময় অপ্রত্যাশিত ক্ষতিগুলি কভার করার জন্য একটি বীমা পণ্য। এটি আপনার ছুটিতে করা আর্থিক বিনিয়োগকে রক্ষা করতে সহায়তা করে। যদি আপনি একটি ক্রান্তীয় ক্রুজ বা দূরবর্তী দ্বীপে দর্শনীয় ভ্রমণ বুক করেছেন কিনা।


যদিও ভ্রমণ বীমা কভারেজ কেনা ঐচ্ছিক, তবে এটি আপনাকে প্রিপেইড ভ্রমণের ব্যয়ের অর্থ হারাতে এড়াতে সহায়তা করে যদি আপনার ভ্রমণের পরিকল্পনাগুলি ভুল হয়ে যায়। ভ্রমণ বীমা, ঝুঁকি ভিত্তিক, এবং একজন ভ্রমণকারী একটি পলিসি ক্রয় করতে পারে কিনা এবং প্রিমিয়াম কী হবে তা নির্ধারণ করতে বিভিন্ন বিষয় বিবেচনা করে।


এর মধ্যে সাধারণত গন্তব্য দেশ বা অঞ্চল, ভ্রমণের সময়কাল, ভ্রমণকারীদের বয়স এবং যে কোনো ঐচ্ছিক সুবিধা অন্তর্ভুক্ত থাকে যার জন্য তাদের কভারেজের প্রয়োজন হয় যেমন পূর্ব-বিদ্যমান চিকিৎসা পরিস্থিতি, অ্যাডভেঞ্চার স্পোর্টস, ভাড়া গাড়ির অতিরিক্ত, ক্রুজিং বা উচ্চ-মূল্যের ইলেকট্রনিক্স।


কিছু নীতি মূল্য নির্ধারণের জন্য ভ্রমণকারীদের তাদের ভ্রমণের আনুমানিক মূল্যকেও বিবেচনা করবে। একটি নীতি একটি একক ট্রিপ হতে পারে, যা আসন্ন ট্রিপের সঠিক সময়কালকে কভার করে, অথবা একটি “মাল্টি-ট্রিপ” পলিসি এক বছরের মধ্যে সীমিত মেয়াদের সীমাহীন সংখ্যক ট্রিপ কভার করতে পারে।


বেশিরভাগ পলিসির জন্য একজনের বাসস্থানের দেশে একজনের যাত্রা শুরু এবং শেষ করতে হয়। তবে কিছু পলিসি স্থায়ীভাবে অন্য দেশে স্থানান্তরিত ব্যক্তিদের জন্য একমুখী ভ্রমণের জন্য কভারেজ অফার করে।


১. AIG Travel Inc (এআইজি ট্রাভেল ইন্স্যুরেন্স)

আমেরিকান ইন্টারন্যাশনাল গ্রুপ এর সদস্য ভ্রমণ বীমা এবং বিশ্বব্যাপী সহায়তার ক্ষেত্রে বিশ্বব্যাপী পরিচিত। এটি ১৯৮৫ সালে আমেরিকায় প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটির সদর দপ্তর টেক্সাসের হিউস্টনে। বর্তমানে কোম্পানিতে কর্মচারির সংখ্যা প্রায় ১০ হাজার।


ভ্রমণ সেবার দিক থেকে এই আমেরিকান কোম্পানি সবচেয়ে বেশি বিখ্যাত। ট্রাভেল ইন্স্যুরেন্সের পোর্টফোলিও এবং চিকিৎসা ও নিরাপত্তা পরিষেবা সহ ভ্রমণ-সম্পর্কিত পরিষেবাগুলির বিপণন নাম, যা সারা বিশ্বের অবসর এবং ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য বিপণন করা হয়।


এশিয়া, ইউরোপ এবং আমেরিকায় অবস্থিত সম্পূর্ণ মালিকানাধীন পরিষেবা কেন্দ্রগুলির একটি নেটওয়ার্কের মাধ্যমে পরিষেবাগুলি সরবরাহ করা হয়। এছাড়া ভ্রমণ বীমা, বৈশ্বিক সহায়তা, নিরাপত্তা, এবং চিকিৎসা সেবা দিয়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করেছে।


২. Ravelex Insurance Services

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক পুরনো বীমা কোম্পানিগুলোর মধ্যে এটি অন্যতম। এটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটির সদর দপ্তর ওমাহা নেব্রাস্কায়। খুব অল্প সময়ের মধ্যে সেবার মানের দিক থেকে বিশ্বের ভ্রমণকারীদের মাঝে নিজেদের অবস্থান শক্ত করে নেন।


ভ্রমণকারীর বিভিন্ন চাহিদা পূরণ করে, ট্র্যাভেলেক্স সমস্ত ধরণের ভ্রমণের জন্য ব্যাপক বীমা বিকল্পগুলি সরবরাহ করে। যার মধ্যে অবসর, ব্যবসা, গোষ্ঠী এবং কাস্টম পরিকল্পনা ইত্যাদি সেবা বিশেষ ভাবে গ্রহকদের দিয়ে থাকে।


ট্যুর অপারেটর এবং সারা দেশ জুড়ে হাজার হাজার ট্রাভেল এজেন্সির মাধ্যমে অনলাইনে উপলব্ধ। বেসিক ট্রিপ থেকে শুরু করে বিলাসবহুল অবকাশে, ট্রাভেলেক্স অপ্রত্যাশিত ঘটনাগুলির জন্য ২৪ ঘন্টা কভারেজ সরবরাহ করে যেমন বাতিলকরণ, বিলম্ব, চিকিৎসা জরুরি অবস্থা এবং নির্বাসন, অসুস্থতা, দুর্ঘটনা, বিলম্বিত লাগেজ এবং আরও অনেক কিছু।


ভ্রমণকারীরা দ্বাররক্ষী পরিষেবাগুলি সহ ভ্রমণসহ ভ্রমণের সহায়তায় প্রতিটি পদক্ষেপে মানসিক শান্তি উপভোগ করে।


৩. InsureMyTrip

মাইট্রিপ হলো ভ্রমণ কারীদের বিভিন্ন সেবা দানকারী একটি পুরনো প্রতিষ্ঠানের নাম। অন্যান্য কোম্পানির তুলনায় এটি শিল্পের সবচেয়ে বিশ্বস্ত প্রদানকারীদের শীর্ষ পণ্যগুলি রয়েছে। ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়ে সেবাদানের ক্ষেত্রে এক ভিন্ন উচ্চতায় নিজেদের নিয়ে গেছেন। এটির সদর দপ্তর ওয়ারউইক, আরআই।


এই কোম্পানির প্রতিনিধিরা ভ্রমণকারীদের সঠিক বীমা পরিকল্পনা খুঁজে পেতে সহায়তা করে৷ এটি পর্যালোচনা ফোরাম এবং একটি অনন্য গ্রাহক অ্যাডভোকেসি প্রোগ্রাম অফার করে যা ভ্রমণকারীদের তাদের ভ্রমণের আগে, চলাকালীন এবং পরে একের পর এক সহায়তা প্রদান করে।


বিশ্বজুরে প্রায় ১ হাজারের বেশি প্রতিনিধি আছে যারা ভ্রমণকারীদে সেবা সঠিক সেবা দিয়ে আসছে। এছাড়া প্রযুক্তির ক্ষেত্রেও অনেক বেশি সেবা দিয়ে থাকে এই প্রতিষ্ঠান।


৪. Berkshire Hathaway Travel Protection (BHTP)

এটি হল একটি উত্তর আমেরিকা ভিত্তিক ভ্রমণ বীমা কোম্পানি। যার সদর দপ্তর স্টিভেনস পয়েন্ট, উইসকনসিনে অবস্থিত। ২০১৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এটি ভ্রমণ বীমা পরিষেবাগুলিতে মনোনিবেশ করে এবং রিয়েল-টাইম ট্রিপ-ট্র্যাকিং এবং ইলেকট্রনিক ডিপোজিটের মাধ্যমে দাবি পরিশোধের জন্য প্রযুক্তির উপর অনেক বেশি নির্ভর করে।


ব্যবসায়িক লাইনে অবসর ভ্রমণকারীদের জন্য ঐতিহ্যবাহী ভ্রমণ বীমা অফার, একটি ট্রাভেল-এজেন্ট ত্রুটি-এবং-বাদ দেওয়া বীমা গ্রুপ, ম্যানেজিং জেনারেল এজেন্ট (এমজিএ) এবং দাবি প্রশাসন পরিষেবাগুলির জন্য ভ্রমণ বীমা আন্ডাররাইটিং অন্তর্ভুক্ত।


ট্র্যাভেল গার্ড ট্রাভেল গার্ড ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা এবং নোয়েল গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান ও সিইও ছিলেন৷ বর্তমান প্রেসিডেন্ট ডিন সিভলি। বিশ্বব্যাপী ব্যক্তিগত সহায়তা, ভার্চুয়াল-কন্সিয়ারজ এবং সংযুক্ত-গাড়ি পরিষেবার পাশাপাশি ভ্রমণ-শিল্প দায় বীমা প্রদান করার অনুমতি দেয়।


৫. Allianz Global Assistance

অ্যালিয়ানজ হলো বিশ্বের বিখ্যাত একটি ভ্রমণ বীমা কোম্পানির নাম। যাদের মটো হলো আমরা সত্যিই মানুষকে সাহায্য করি— যেকোন সময়, যে কোনো জায়গায়। যারা গ্রাহকদের যেকোনো ভ্রমণ-সম্পর্কিত সমস্যার সমাধান খুঁজতে সাহায্য করে।


তাদের অংশীদারদের সংখ্যা হাজার হাজার এবং এর মধ্যে রয়েছে ট্রাভেল এজেন্সি, এয়ারলাইনস, রিসর্ট, ওয়েবসাইট, ইভেন্ট টিকেট ব্রোকার, কর্পোরেশন, বিশ্ববিদ্যালয় এবং ক্রেডিট কার্ড কোম্পানি। কোম্পানিটি ১০০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকার ফ্যাব্রিক রক্ষা করতে সাহায্য করে আসছে।


আসলে, অ্যালিয়ানজ কোম্পানি রাইট ব্রাদার্সের প্রথম ফ্লাইট, গোল্ডেন গেট ব্রিজ নির্মাণ এবং হলিউডের অনেক সিনেমার বীমা করেছিল। ২১ মিলিয়নেরও বেশি ভ্রমণকারীরা বাড়ি থেকে দূরে থাকাকালীন তাদের রক্ষা করার জন্য প্রতিনিয়ত তাদের উপর নির্ভর করে।


আরও পড়ুনঃ গাড়ী বীমা কেনো করবেন? এটির প্রয়োজনীয়তা সম্পর্কে জানুন