যুক্তরাষ্ট্রের ৫টি বিখ্যাত স্বাস্থ্য বীমা কোম্পানি সম্পর্কে জানুন

পুরনো দিনের প্রবাদ আছে স্বস্থ্যই সকল সুখের মূল। মানুষের জীবনে স্স্থ্য থাকা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। মন ও শরীর সুস্থ্য না থাকলে কোনো কাজে সফল হওয়া সম্ভব নয়। এমন নানা কারণে সুস্থ্য থাকা সবচেয়ে ‍গুরুত্বপূর্ণ বিষয়। সভ্যতার সাথে সাথে মানুষের বিভিন্ন অসুখ ও সমস্যা বেড়েছে তেমনি নানা মরণঘাতি রোগের চিকিৎসাও আবিষ্কার হয়েছে। তবে কিছু কিছু চিকিৎস্যা ব্যয় অনেকের সাধ্যের বাহিরে হয়ে যায়। তাই মানুষের সুস্বাস্থ্যের নিশ্চয়তা দিতে অনেক কোম্পানি বীমা গ্রহণ করে থাকে।

যুক্তরাষ্ট্রের ৫টি বিখ্যাত স্বাস্থ্য বীমা কোম্পানি সম্পর্কে জানুন
যুক্তরাষ্ট্রের ৫টি বিখ্যাত স্বাস্থ্য বীমা কোম্পানি সম্পর্কে জানুন

পুরনো দিনের প্রবাদ আছে, “স্বাস্থ্যই সকল সুখের মূল। মানুষের জীবনে ভালো স্বাস্থ্য থাকা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। মন ও শরীর সুস্থ্য না থাকলে কোনো কাজে সফল হওয়া সম্ভব নয়। এমন নানা কারণে সুস্থ্য থাকা সবচেয়ে ‍গুরুত্বপূর্ণ বিষয়। সভ্যতার সাথে সাথে মানুষের বিভিন্ন অসুখ ও সমস্যা বেড়েছে তেমনি নানা মরণঘাতি রোগের চিকিৎসাও আবিষ্কার হয়েছে।


তবে কিছু কিছু চিকিৎস্যা ব্যয় অনেকের সাধ্যের বাহিরে হয়ে যায়। তাই মানুষের সুস্বাস্থ্যের নিশ্চয়তা দিতে অনেক কোম্পানি বীমা গ্রহণ করে থাকে। যার মাধ্যমে একজন মানুষ ও তার পরিবার কঠিন সময়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারেন। আজ যুক্তরাষ্ট্রের ৫টি বিখ্যাত স্বাস্থ্য বীমা কোম্পানি নিয়ে আলোচনা করবো।


১. ইউনাইটেড হেলথ গ্রুপ – United Health Care group

ইউনাইটেড হেলথ গ্রুপ ইনকর্পোরেটেড একটি আমেরিকান বহুজাতিক স্বাস্থ্যসেবা এবং বীমা কোম্পানি। যুক্তরাষ্ট্রের মিনেসোটাতে কোম্পানিটির সদর দফতর অবস্থিত। এটি স্বাস্থ্যসেবা পণ্য এবং বীমা সেবা প্রদান করে। ইউনাইটেড হেলথ গ্রুপ হল আয়ের দিক থেকে বিশ্বের অষ্টম বৃহত্তম কোম্পানি।


গত বছর পর্যন্ত ইউনাইটেড হেলথ গ্রুপের বাজার মূলধন $৪.০০ বিলিয়ন। ১৯৭৪ সালে রিচার্ড টেলর বার্ক চার্টার মেড ইনকর্পোরেটেড, মিনেটোনকা, মিনেসোটা-ভিত্তিক ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত কোম্পানি প্রতিষ্ঠা করেন।


১৯৭৭ সালে, ইউনাইটেড হেলথ কেয়ার কর্পোরেশন কোম্পানিটিকে পুনর্গঠন করার জন্য তৈরি করা হয়েছিল এবং চার্টার মেডের মূল কোম্পানিতে পরিণত হয়েছিল। ইউনাইটেড হেলথ কেয়ারের চার্টার ছিল।


পরে ১৯৮৮ সালে ইউনাইটেড হেলথকেয়ার তার বৈচিত্র্যময় ফার্মাসিউটিক্যাল সার্ভিসেস সাবসিডিয়ারির মাধ্যমে তার প্রথম ফার্মাসি সুবিধা ব্যবস্থাপনা শুরু করে। এটি খুচরা ফার্মেসি এবং মেল উভয় মাধ্যমে সরবরাহকৃত ফার্মেসি সুবিধাগুলি পরিচালনা করে।


সাবসিডিয়ারিটি ১৯৯৪ সালে স্মিথক্লাইন বিচ্যামের কাছে ২.৩ বিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। ১৯৯৪ সালে ইউনাইটেড হেলথকেয়ার ফ্লোরিডার একটি বীমাকারী রামসে-এইচএমও অধিগ্রহণ করে।


১৯৯৫ সালে কোম্পানিটি ১.৬৫ বিলিয়ন ডলারে The MetraHealth Companies Inc. অধিগ্রহণ করে। MetraHealth একটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত কোম্পানি ছিল যা ট্রাভেলার্স কোম্পানি এবং মেটলাইফের গ্রুপ হেলথ কেয়ার অপারেশনের সমন্বয়ে গঠিত হয়েছিল।


পরবর্তীতে ২০০৮ সালে OptumHealth Bank এবং ২০১২ সালে Optum Bank নাম পরিবর্তন করে।


২. কেএফএফ (কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন) – KFF

কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন (কেএফএফ) দ্য হেনরি জে. কায়সার ফ্যামিলি ফাউন্ডেশন নামেও পরিচিত। এটি একটি আমেরিকান অলাভজনক সংস্থা, যার সদর দপ্তর সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত।


এটি (KFF) পছন্দ করে যেহেতু এটির আইনি নাম বিভ্রান্তির কারণ হতে পারে কারণ এটি আর একটি ভিত্তি বা একটি পারিবারিক ভিত্তি নয়। এটি মূলত জাতিকে মুখ্য স্বাস্থ্যসেবার সমস্যাগুলির পাশাপাশি বিশ্বব্যাপী স্বাস্থ্য নীতিতে মার্কিন ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে।


কেএফএফ দাবি করে যে, “এটি নীতিনির্ধারক, মিডিয়া, স্বাস্থ্যসেবা সম্প্রদায় এবং সাধারণ জনগণের জন্য তথ্য ও বিশ্লেষণ, পোলিং এবং সাংবাদিকতার একটি নির্দলীয় উৎস, স্বাস্থ্য নীতির বর্তমান এবং সঠিক তথ্য এবং স্বাস্থ্যসেবা ভক্তদের জন্য অবশ্যই পড়া উচিত।”


কেএফএফ স্বাস্থ্য-পরিচর্যা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে বিশ্লেষণ, পোলিং এবং সাংবাদিকতা প্রকাশ করে। বেশিরভাগ কাজ বিশেষত নিম্ন আয়ের ব্যক্তিদের বা যারা স্বাস্থ্য- পরিমিত খরচের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ, যেমন অবীমাকৃত, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিদের বা মেডিকেড/মেডিকেয়ার প্রাপক। গার্হস্থ্য মার্কিন স্বাস্থ্য নীতির সমস্যা ছাড়াও, কেএফএফ বিশ্বব্যাপী স্বাস্থ্য নীতিতে মার্কিন ভূমিকা নিয়ে কাজ পরিচালনা করে।


২০২০ সালের গোড়ার দিকে বিশ্লেষণ এবং পোলিং কোভিড-১৯ মহামারীর উপর খুব বেশি দৃষ্টি নিবদ্ধ করেছিল। ২০১০ সালে, কেএফএফ ভোক্তাদের জন্য তৎকালীন নতুন স্বাস্থ্য বীমা আইন, রোগীর সুরক্ষা এবং সাশ্রয়ী মূল্যের যত্ন আইন সম্পর্কে তথ্যের জন্য সংস্থান সরবরাহ করা শুরু করে।


কেএফএফ ১৯৪৮ সালে হেনরি জে. কায়সার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। কায়সার ফ্যামিলি ফাউন্ডেশনটি মূলত ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে প্রতিষ্ঠিত হয়েছিল, একই শহরে যেখানে কায়সার পার্মানেন্টের সদর দফতর অবস্থিত ছিল।


পরে, কেএফএফ ওকল্যান্ড থেকে প্রায় ৩৫ মাইল দূরে মেনলো পার্কের স্যান্ড হিল রোডে চলে যায়। ২০১৮ সালে, এটি সান ফ্রান্সিসকো, CA -তে স্থানান্তরিত হয়।


৩. আন্থেম - Anthem

Anthem এটি একটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য বীমা প্রদানকারী কোম্পানি। এটি ব্লু ক্রস ব্লু শিল্ড অ্যাসোসিয়েশনের বৃহত্তম লাভের জন্য পরিচালিত স্বাস্থ্যসেবা সংস্থা। ২০১৮ সালের হিসেব অনুসারে  কোম্পানির প্রায় ৪০ মিলিয়ন সদস্য ছিল। ২০১৪ সালের আগে এটির নাম ছিল “WellPoint” কোম্পানি।


তবে ২০০৪ সালে ক্যালিফোর্নিয়া ভিত্তিক ওয়েলপয়েন্ট এবং ইন্ডিয়ানাপলিসে অবস্থিত অ্যান্থেম -এর একীভূতকরণের মাধ্যমে গঠিত হয়েছিল, উভয় কোম্পানি বেশ কয়েকটি স্বাস্থ্য বীমা কোম্পানি অধিগ্রহণ করে। পরে সংস্থাটি ক্যালিফোর্নিয়ায় অ্যান্থেম ব্লু ক্রস হিসাবে কাজ করে। যেখানে এটির প্রায় ৮ লাখ গ্রাহক রয়েছে।


এটি নিউ ইয়র্ক রাজ্যে এম্পায়ার ব্লুক্রস ব্লুশিল্ড এবং ১০টি রাজ্যে অ্যান্থেম ব্লু ক্রস এবং ব্লু শিল্ড হিসাবে কাজ করে। ১৯৪৬ সালে, মিউচুয়াল হসপিটাল ইন্স্যুরেন্স ইনকর্পোরেটেড এবং মিউচুয়াল মেডিকেল ইন্স্যুরেন্স ইনক হিসাবে ইন্ডিয়ানাপলিস, ইন্ডিয়ানাতে সঙ্গীতের সূচনা হয়।


পরে ১৯৭২ সালে দুটি সংস্থা, তখন ইন্ডিয়ানার ব্লু ক্রস এবং ইন্ডিয়ানার ব্লু শিল্ড নামে পরিচিত, একটি যৌথ পরিচালনা চুক্তিতে প্রবেশ করে। ১৯৯৬ সালে অ্যাসোসিয়েটেড গ্রুপ তার নাম পরিবর্তন করে অ্যান্থেম ইন্স্যুরেন্স কোম্পানি রাখে।


৪. সেন্টার কর্পোরেশন - Centene Corporation

এটি সেন্ট লুইস, মিসৌরিতে অবস্থিত একটি সর্বজনীনভাবে ব্যবসা করা পরিচালিত সংস্থা। এটি সরকার-স্পনসর্ড এবং ব্যক্তিগতভাবে বীমাকৃত স্বাস্থ্যসেবা প্রোগ্রামগুলির জন্য একটি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে।


সেন্টিন ১৯৮৪ সালে উইসকনসিনের মিলওয়াকিতে পরিচালিত স্বাস্থ্য পরিষেবা হিসাবে এলিজাবেথ ব্রিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ব্রিনের মৃত্যুর পর, অলাভজনক সংস্থাটি বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হয়। যার অর্থ বেটি ব্রিন ফাউন্ডেশনে চলে যায়, যা পরবর্তীকালে সেন্টিনে প্রধান শেয়ারহোল্ডার হয়ে ওঠে। ১৯৯৬ সালে মাইকেল এফ. নিডরফ কোম্পানিতে প্রধান নির্বাহী হিসেবে যোগদান করেন।


২০০৬ সালে ফার্মটি ইউএস স্ক্রিপ্ট অধিগ্রহণ করে, একটি ফার্মাসি বেনিফিট ম্যানেজার। কোম্পানীটি পরবর্তীতে ইউএস স্ক্রিপ্টকে সহযোগী সংস্থাগুলির সাথে একীভূত করে তার Envolve বিভাগ গঠন করে।


২০১১ সালে, ফার্মটি MHM পরিষেবাগুলির সাথে একটি যৌথ উদ্যোগ হিসাবে সেঞ্চুরিয়ন, সংশোধনমূলক স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদানকারী গঠন করে। ২০১৮ সালে এটি সেঞ্চুরিয়নে তার অংশীদারিত্বসহ MHM পরিষেবাগুলি অধিগ্রহণ করে। Centene রাষ্ট্র-চালিত Medicaid প্রোগ্রাম অফার শুরু করে।


৫. হিউম্যানা - Humana

এটি একটি লাভজনক আমেরিকান স্বাস্থ্য বীমা কোম্পানি। এটির সদর দফতর লুইসভিল, কেন্টাকিতে অবস্থিত। ১৯৬১ সালে আইনজীবী ডেভিড এ জোন্স সিনিয়র এবং ওয়েন্ডেল চেরি একটি নার্সিং হোম কোম্পানি প্রতিষ্ঠা করেন। যেটি ১৯৬৮ সালে Extendicare নামে পরিচিত হয়।


মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম নার্সিং হোম কোম্পানিতে পরিণত হয়। ১৯৭২ সালে জোন্স এবং চেরি হাসপাতাল কেনার জন্য নার্সিং হোম চেইন বিক্রি করে। পরে ১৯৭৪ সালে অংশীদাররা কর্পোরেট নাম পরিবর্তন করে Humana Inc নামকরণ করে।


এটির মূল উদ্দেশ্য ছিল “গুদামজাতকরণ” থেকে জনসাধারণের উপলব্ধি পরিবর্তন করা বা উদাসীনভাবে মানুষের সাথে উচ্চ-স্তরের মানবিক যত্ন প্রদান করা। ১৯৮০ সালে দশকে আমেরিকান স্বাস্থ্যসেবা ব্যবস্থার পরিবর্তনের সাথে সাথে, অ্যারিজোনায় এর একটি হাসপাতাল এলাকার বৃহত্তম স্বাস্থ্য-রক্ষণাবেক্ষণ সংস্থার সাথে একটি চুক্তি হারিয়েছে। পরবর্তীতে Humana তার নিজস্ব স্বাস্থ্য বীমা পরিকল্পনা তৈরি করেছে।


পৃথিবীব্যাপী এসব কোম্পানী সেবার মাধ্যমে নিজেদের প্রমাণ করেছেন। এসবের বাইরেও কিছু ভালো কোম্পানী আছে যারা নিয়মিত মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করে আসছে।


আরও পড়ুনঃ কানাডার ৫টি বিখ্যাত বীমা কোম্পানি সম্পর্কে জানুন