Hosting Bangladesh: নিঃসন্দেহে বাংলাদেশের একটি সেরা ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার

গল্প শুরুর আগের গল্প। Hosting Bangladesh হচ্ছে বাংলাদেশের একটি জনপ্রিয় হোস্টিং সার্ভিস প্রোভাইডার। তাই আজ Hosting Bangladesh এবং বাংলাদেশের হোস্টিং সম্পর্কিত আলোচনা এই অনুচ্ছেদে করা হলো।

Hosting Bangladesh: নিঃসন্দেহে বাংলাদেশের একটি সেরা ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার
Hosting Bangladesh: নিঃসন্দেহে বাংলাদেশের একটি সেরা ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার

সময়টা গত ২৫ আগষ্ট ২০২১ সাল। হাতে অল্প কিছু টাকা নিয়ে ভাবছিলাম কীভাবে একটি ডোমেইন কিনবো? কীভাবে একটি হোস্টিং কিনবো? মোবাইল ব্যাংকিং (বিকাশ/রকেট/উপায়) এর মাধ্যমে! না, এটা তো সম্ভব নয়। “দি ব্যাকস্পেস জার্নাল” এর ম্যানেজার সেলিনা আক্তার শাপলাও চিন্তায় পড়ে যায়।


দুটো সমস্যা

১. ব্যাজেট কম

২. ভালো মানের হোস্টিং সার্ভার কম ব্যাজেটে পাওয়া যায় না।


হাতে নেই পাসপোর্ট এবং ক্রেডিট কার্ড। তাই ডুয়েল কারেন্সি’র চিন্তা বাদ দিতে হলো। একটা রাত পার হয়ে গেল শুধু এটা ভাবতে ভাবতে যে, Hostinger -থেকে ডোমেইন ও হোস্টিং সার্ভিস কিনতে গেলে ডুয়েল কারেন্সি লাগবে।


সাহায্যের জন্য কারো কাছে আমরা হাত পাতাইনি তেমনও নয়। যেকোন উপায়ে আমাদের Hostinger -থেকে ডোমেইন ও হোস্টিং সার্ভিস কিনতে হবেই। কিন্তু আমরা সেদিন ব্যর্থ হলাম।


Hosting Bangladesh: Professional Support is Our Impression

তারপর হঠাৎ একদিন একটি ওয়েবসাইট আমার চোখের সামনে পড়লো, “Hosting Bangladesh: Professional Support is Our Impression” । ভেতরে ঢুকতেই এই ওয়েবসাইটে জ্বলজ্বল করছে কিছু লেখা,


১. ৫ মিনিটে রেসপন্স

২. ৩ স্তরের সাপোর্ট

৩. গড়ে ৩০ মিনিটের মধ্যে সমস্যার সমাধান (যাচাই বা পরীক্ষা করার জন্য আমন্ত্রণ রইলো)


বেশ কিছু লেখা পড়েছিলাম বাংলাদেশের হোস্টিং সার্ভিস নিয়ে। সত্যি বলতে সেসবের কোনটাই ইতিবাচক ছিলো না। তাই আমরা Hosting Bangladesh -কে প্রচুর বিরুক্তিকর ম্যাসেজ পাঠাতে শুরু করলাম। পরীক্ষামূলক এই ম্যাসেজের মাধ্যমে আমরা শুধু নিশ্চিত হতে চাচ্ছিলাম যে, “সার্ভিস ঠিকঠাক পাবো তো?”


৯৯.৯৯% পর্যন্ত Up Time

কিন্তু মজার বিষয় হচ্ছে, Hosting Bangladesh -এর সাপোর্ট সিস্টেম এত ভালো যে এদের প্রোফেশনালিজম নিয়ে সন্দেহ করাটা উচিত হবে না। “Up Time” বিবেচনায় ৯৯.৯৯% পর্যন্ত আমরা পেয়েছি SSD হোস্টিং এ। Hostinger এর সাথে Hosting Bangladesh এর তুলনা করা উচিত হবে না। কিন্তু বাংলাদেশী হোস্টিং সার্ভার এত ভালো মানের হতে পারে এটা আমাদের চিন্তার বাইরে ছিলো।


নতুন ওয়েবসাইটে বিভিন্ন ধরণের পরীক্ষামূলক কাজ চালাতে গিয়ে প্রায় প্রায় ওয়েবসাইট ডাউন হয়ে যেত। বেশিরভাগ ক্ষেত্রে লোকাল মার্কেটে পাওয়া বিভিন্ন ওয়ার্ডপ্রেস প্লাগিন ও থিম ব্যবহার করায় ওয়েবসাইটের গতি এমন কমে গেল যে একসময় আমার মনে হলো, “এই কাজ আমাকে দিয়ে হবে না।”


এরমধ্যে আমি ব্যক্তিগতভাবে এতবার Hosting Bangladesh -কে নক দিয়েছি যে, এখন শুধু ডোমেইন নেম সাবমিট করলেই সাপোর্ট সিস্টেমে আমাকে আগে দেখায় যে, “আপনার সাইট লাইভ আছে।”


WordPress CMS কেন ব্যয়বহুল ও জটিল?

“WordPress CMS” নিয়ে ঘটলো বেজায় ঝামেলা। থিম কিনতে টাকা দাও, প্রিমিয়াম প্লাগিন পেতে টাকা দাও, ডিজাইন নিজে করতে না পারলে অন্য কাউকে টাকা দিয়ে দাও খালি টাকা আর টাকা। বলি কি! লিখতে এসেছি, সবাই মিলে লেখালেখি করে দুটো পয়সা রোজগার করতে এসেছি দেউলিয়া হতে নয়।


তাই বর্তমান ওয়েবসাইট PHP Script -এ তৈরি করা হয়েছে। যার বেশিরভাগ কাস্টমাইজ করতে যেসব কোডিং দরকার তা আমি ব্যক্তিগতভাবে করেছি এবং করেই চলেছি। সাহিত্যের ছাত্র হয়ে গত ৮-৯ মাস ধরে সেসব চলছে।


এখন কিছুটা মুক্তি পেয়েছি। কারণ CSS কি? JavaScript কি? PHP কি? HTML কি? CDN কি?... এসবের কিছুই আমি জানতাম না। তাই নতুন কোন কোড ভুলভাবে দেওয়ার কারণে সাইট হয়ে যেত বারবার ডাউন। কিন্তু Hosting Bangladesh -এর সাপোর্ট সিস্টেম কখনো বিরুক্ত হয় নাই।


Hosting Bangladesh এর কিছু সার্ভিসের তালিকা

SSD Hosting নিয়ে শুধু নিম্নে আলোচনা করা হলো। বিস্তারিত প্যাকেজের (Corporate Hosting, VPS Hosting, WordPress Hosting, Windows Hosting) জন্য আপনি সরাসরি তাদের ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন।


১. 
Starter প্যাকেজ

Starter প্যাকেজে এখন পাচ্ছেন এক বছরের জন্য মাত্র ৮০০ টাকায়। নিয়মিত মূল্য হচ্ছে, ১,৫০০ টাকা। এক নজরে প্যাকেজটি দেখুন,


NVMe SSD - 5 GB

BANDWIDTH - 100 GB

ADDON DOMAIN – 0

CPU - 100%

RAM - 1 GB

FREE DOMAIN – No

FREE SITELOCK - 5 Pages

LIFETIME DOMAIN FREE


২. Grower প্যাকেজ

Grower প্যাকেজে এখন পাচ্ছেন এক বছরের জন্য মাত্র ২,৭৫০ টাকায়। নিয়মিত মূল্য হচ্ছে, ৫,০০০ টাকা। এক নজরে প্যাকেজটি দেখুন,


NVMe SSD - 15 GB

BANDWIDTH – Unlimited

ADDON DOMAIN – 5

CPU - 150%

RAM - 1.5 GB

FREE DOMAIN – Yes

FREE SITELOCK - 5 Pages

LIFETIME DOMAIN FREE


৩. Rewarder (Perfect For Money Site) প্যাকেজ

Rewarder (Perfect For Money Site) প্যাকেজে এখন পাচ্ছেন এক বছরের জন্য মাত্র ৫,৯৫০ টাকায়। নিয়মিত মূল্য হচ্ছে, ৯,৯৯৯ টাকায়। এক নজরে প্যাকেজটি দেখুন,


NVMe SSD – Unlimited

BANDWIDTH – Unlimited

ADDON DOMAIN – Unlimited

CPU - 200%

RAM - 3GB

FREE DOMAIN – Yes

FREE SITELOCK - 5 Pages

 

Hosting Bangladesh এর কিছু শর্ত

*Lifetime domain free applicable only for .com TLD


*Remove free domain -500 Tk


*Hosting Bangladesh এর অফিসিয়াল ওয়েবসাইট: https://hostingbangladesh.com


*আমার রেটিং - ৪.৫/৫ (SSD তে একটু গতি কম মনে হয়েছে।)


উল্লেখ্য, হাতে এখন ক্রেডিট কার্ড থাকলেও Hosting Bangladesh -এর সাথেই আছি। হ্যাঁ, মানছি লাইট স্পীড দিলেও বিদেশি সার্ভারের তুলনায় গতি একটু কম। তো কি হয়েছে! টেরা হে, পার মেরা হ্যায়। বাকি সব ফার্স্ট ক্লাস।


আজ এই পর্যন্তই। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের জন্য একটু হলেও উপকারী ছিলো। ধন্যবাদ।


আরও পড়ুনঃ ডোমেইন কর্তৃপক্ষ DA (Domain Authority) কি? কীভাবে কাজ করে?